Title: জীবনের জীয়নকাঠি!

নিয়মিত চর্চায় যেমন শাণিত হয় জ্ঞান, প্রেমও তেমন। অনেক সাধনার পরে জোটে প্রেম, টিকেও থাকে সাধনায়। কারো সাথে প্রেম হয়ে গেলো তার মানে এই নয় যে, তা দিনের পর দিন টিকে থাকবে অনায়াসে। আপনার চেনা-জানা পরিসরে খোঁজ নিয়ে দেখুন, পটাপট হয়ে যাওয়া প্রেমগুলোর ক’টা টিকে থাকে! হলফ করে বলা যায়, সংখ্যা গুনতে গেলে আলবৎ হতাশ হতে হবে আপনাকে। কেন এমনটি হয়?

বৃক্ষ রোপনের চেয়ে বাঁচিয়ে রাখা কঠিন। এ কথাটির মধ্যেই প্রেম টিকিয়ে রাখার অন্তর্নিহিত মর্মার্থ লুক্কায়িত। কারণ পরিচর্যার অভাবে বৃক্ষের মতো একটি প্রেমেরও সমাধি রচিত হতে পারে।

সময়ের সাথে সাথে বদলায় মানুষের মন, বদলায় পরিপ্রেক্ষিত। সেকারণে গতকালের সূর্যোদয় আর আজকের সূর্যোদয় আপাত দৃষ্টিতে সদৃশ মনে হলেও গভীরে রয়েছে বিস্তর ফারাক। গতকাল আপনার মনের মানুষটিকে বলা ‘আই লাভ ইউ’ আর আজকের বলা ‘আই লাভ ইউ’ যদি হয় একইরকম, যদি ভিন্ন কোনো দ্যুতি সৃষ্টিতে ব্যর্থ হয়; ‘ভালোবাসায়’ তবে নিশ্চিত ঘটবে বিপত্তি। কেননা প্রেম হচ্ছে আবিস্কার উন্মুখ এক চিরায়ত অনুভূতির নাম। সে অনুভূতি প্রতিনিয়ত মনের দুয়ারে নব নব আলো ফেলে যাবে। আপনি নিজেকে রাঙাবেন সেই আলোতে। ভুল হলে চলবে না, পিছিয়ে পড়লে চলবে না, অবহেলা করলেও চলবে নাÑকারণ এর নাম যে প্রেম, সাধনা, জীবনের জীয়নকাঠি!
Comments
Write Comment
Leave your valued comment. Sign Up


TS Management System