Title: বুড়োরাই ফেসবুক পাগল

হ্যালো-টুডে ডটকম : টিনএজারদের মধ্যে অনলাইন ক্রেজ রয়েছে তা নতুন বিষয় নয়। তবে মজার বিষয় হচ্ছে তাদের চেয়েও প্রাপ্তবয়স্কদের ফেসবুক ও টুইটারে আসক্তি বেশি। পরিবারের মতোন এ দুটি প্লাটফর্মে অধিক সময় কাটাতে পছন্দ করেন তারা।

পিউ রিসাচ নামের একটি আমেরিকান গবেষণা প্রতিষ্ঠান এ তথ্য প্রকাশ করেছে।

নতুন এই পরিসংখ্যান মতে, সর্বোচ্চ ৮৫ শতাংশ প্রাপ্ত বয়স্ক ফেসবুক ও টুইটার ব্যবহারকারী এর প্রতি প্রবল ভাবে অনুরক্ত। আর মাত্র ৫ ভাগ এটাকে খুব একটা পছন্দ করে না।

অন্যদিকে তুলনামূলক ভাবে ফেসবুক এবং টুইটারের মতো সামাজিক নেটওয়ার্ টিনএজারদের আসক্তি কম। সংখ্যায় এদের মধ্যে শতকরা ৬৯ প্রবলভাবে আসক্ত এবং ২০ জন ততটা পছন্দ করে না।

এদিকে আমেরিকার ইউনিভার্সিটি অব মিনেসোটার অন্য এক গবেষণায় দেখা গেছে, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার শিশুদের জন্য শিক্ষাসহায়ক। প্রযুক্তি শিক্ষাবিষয়ক গবেষক ক্রিস্টিন গ্রিনহাউ জানান, সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলো শিক্ষামূলক নানা বিষয় জানতে সাহায্য করে। শিক্ষার ক্ষেত্রে যেসব কাজের প্রয়োজন হয়, তা শেখা যায়। শিক্ষার্থীরা অনলাইন ডিজাইন ও লেআউট বা নকশা করতে পারে পাশাপাশি সৃজনশীল সাহিত্য, চলচ্চিত্র বিনিময় করতে শেখে। ফলে বর্তমান সামাজিক যোগাযোগের সাইটগুলো ব্যবহারের মাধ্যমে একুশ শতকের দক্ষতা অনুশীলন সম্ভব হচ্ছে।

তবে শিক্ষার্থীদের মধ্যে ছোট একটি অংশই এ কাজটি করে থাকে বলে ওই গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
1329207101_face.thumbnail.jpg
Comments
Write Comment
Leave your valued comment. Sign Up


TS Management System