Title: মোমবাতি ও তার স্বাস্থ্য ঝুঁকি

মোমবাতি ও তার স্বাস্থ্য ঝুঁকি

candle-flame-1.jpgহ্যালো-টুডে ডটকম:মোমবাতির সলতে পোড়া যে কালো ধোঁয়া বেরোয়, তা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর বলে বিজ্ঞানীরা মত দিয়েছেন ।মোমবাতি তৈরিতে অন্যতম উপাদান পেট্রোলিয়াম জাতীয় পদার্থ ‘প্যারাফিন’ । আর প্যারাফিনকে যদি যথেষ্ট পরিশোধন না করে, তা দিয়ে তৈরি মোমবাতি খুবই এই দূষণের সৃষ্টি করে । ঘরের ভিতরে যখন জ্বালানো হয় ,তা মানবদেহের জন্য অনেক ক্ষতিকর বলছেন বিজ্ঞানীরা।

প্যারাফিনে ১.৫%-এর বেশি তেল থাকলে তা দিয়ে মোমবাতি তৈরি করা উচিত নয়। অথচ অনেক ক্ষেত্রে মোমবাতির তৈরির জন্য যে প্যারাফিন , তাতে ৩.৫% পর্যন্ত তেলও থাকে। ওই তেলে যে অপরিশোধিত উপাদানগুলি থাকে, তা মারাত্মক বিষাক্ত। এতে থাকে হাইড্রোকার্বন যা মোমবাতি জ্বললে সেই না পোড়া হাইড্রোকার্বন নির্গত হয়ে ভয়ানক দূষণের কারণ হয়ে দাঁড়ায় ।উল্লেখ্য উচ্চ মানের প্যারাফিন খাদ্যে এবং প্রসাধনে ব্যবহার করা হয়। বোতলে ভরার পরে জ্যাম বা জেলির উপরে মোম দিয়ে সিল করা হয়। সেই মোম উচ্চ মানের না হলে, তা স্বাস্থ্যের জন্য ভয়ানক ক্ষতিকর হতে পারে।
আধা-শোধিত প্যারাফিন মোম থেকে তৈরি মোমবাতি জ্বাললে, তা থেকে দূষণ ছড়ানোর সম্ভাবনা প্রবল ।ঘরের ভিতরে মোমবাতি জ্বললে সলতে পোড়া কার্বন ডাই-অক্সাইড এবং কার্বন মোনোঅক্সাইড তো থাকে তার উপরে প্যারাফিন যদি পরিশোধিত না হয়, তা হলে সেটিও দূষণের কারণ হয়ে দাঁড়ায় । না-পোড়া হাইড্রোকার্বন দীর্ঘদিন ধরে নিঃশ্বাসের সঙ্গে শরীরে ঢুকলে, তা স্থায়ী অসুস্থতার কারণ হতে পারে।
1326181586_candle-flame-1.thumbnail.jpg
Comments
Write Comment
Leave your valued comment. Sign Up


TS Management System