Title: কাঠের আসবাবের যত্ন

ঘর মানে শান্তি, স্বস্তি আর একগাদা স্বপ্ন। ঘরকে স্বপ্নীল ভাষায় প্রকাশের প্রথম শব্দ সেই ঘরের আসবাব। একটি ঘরে প্রবেশ মাত্র সে ঘরের আসবাবের দিকে নজর পড়ে। তাই আসবাপত্র জোগাড় করলেই হবে না, পাশাপাশি প্রয়োজন এর সঠিক যত্ন। ডাইনিং টেবিল হোক বা নতুন কার্বাড- জেনে নিন উডেন ফার্নিচার যত্নের টিপস।

০ নিয়মিত শুকনো ও নরম কাপড় দিয়ে কাঠের আসবাবপত্র মুছুন। আসবাবের খাঁজে ধুলো যেন জমে না থাকে। ভ্যাকুয়াম কিনারও ব্যবহার করতে পারেন। তবে ভিজা কাপড় দিয়ে মুছবেন না। আসবাবের ওপর দাগ হয়ে যাবে।

০ কাঠের ফার্নিচার চকচকে রাখতে চাইলে ভাল কোয়ালিটির পেস্ট ওয়্যাক্স ব্যবহার করুন। কাঠের ওপর প্রটেকটিভ লেয়ারের কাজও করবে। বছরে একবার এই পদ্ধতি ট্রাই করতে পারেন। তবে স্প্রে পলিশ বা লেশন অয়েল ব্যবহার করবেন না। আসবার তেলতেলে হলে ময়লা বেশি জমবে।

০ ২-৪ মাস অন্তর পলিশ করতে পারেন। তবে বেশি ঘন ঘন পলিশ না করাই ভাল। সব ধরনের পলিশ না করে এ ধরনের পলিশ বেছে নিন।

০ কাঠের আসবাবে যাতে পোকামাকড়ের উপদ্রব না হয় সে জন্য ছয় মাস অন্তর নিম তেল স্প্রে করা ভাল।

০ পোকামাকড়ের উপদ্রব হলে সেই ফার্নিচারটা আলাদা করে প্লাস্টিক দিয়ে ঢেকে রাখুন। তারপর ব্যবস্থা নিন।

০ রোদের মধ্যে কাঠের ফার্নিচার রাখবেন না। কাঠের রঙ হালকা হয়ে যাবে এবং অল্প ফাটলও ধরতে পারে। ঘরের মধ্যে খুব রোদ এলে ভারী পর্দা ব্যবহার করুন।

০ কাঠের উপর সরাসরি পানির গ্লাস রাখবেন না। উপযুক্ত কোস্টারের ওপর পানির গ্লাস রাখুন। না হলে পানিতে কাঠ নষ্ট হয়ে যায়।

০ বেসমেন্ট, গ্যারেজ বা চিলেকোঠায় ফার্নিচার রাখবেন না। কারণ অতিরিক্ত ঠান্ডা, গরম বা আবদ্ধ জায়গায় কাঠ নষ্ট হতে পারে।

০ কাঠের আসবাব এক জায়গা থেকে অন্য জায়গায় সরানোর সময় খেয়াল রাখুন ফার্নিচারের জয়েন্ট পয়েন্টগুলো যেন ভাঙ্গা না থাকে। আসবাব সরানোর সময় শক্ত জায়গাটা ধরবেন।

স্টেন রিমুভাল টিপস

০ কাঠের ওপর প্রায়শই গোল রিংয়ের মতো দাগ রয়ে যায়। সেক্ষেত্রে মোটা ব্লটিং পেপার দিয়ে চেপে ধরুন। তারপর ব্লটিং পেপার সরিয়ে অলিভ অয়েল, মেয়নিজ দিয়ে দাগের উপর ঘষুন। শুকনো করে মুছুন। তারপর পলিশ করে নিতে পারেন।

০ স্ক্র্যাচ বা লম্বা আঁচড়ের মতো দাগ হলে ম্যাচিং স্যু পলিশ বা ফেল্ড মার্কার, ক্রেয়ন দিয়ে ঘষতে পারেন।

০ কাঠের ওপর আঠা লেগে বাসন পরিষ্কার করার স্ক্রাব বা স্টিল উল স্পিরিটে ডুবিয়ে নিন। তারপর দাগের ওপর ঘষুন। শুকনো করে মুছে পলিশ করে নিন।

০ গরম পাত্র রাখলে অনেক সময় কাঠের রঙ নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে নরম কাপড়ে কর্পূর বা মিনারেল স্পিরিট দিয়ে ঘষতে থাকুন। দাগ উঠে যাবে।

০ সিগারেটের ছাই পড়ে দাগ হলে স্ক্র্যাচ-কনসিলিং পলিশ ব্যবহার করুন। খুব গরম পাত্র টেবিলের উপর না রাখাই ভাল।

1323759867_188.jpg
Comments
Write Comment
Leave your valued comment. Sign Up


TS Management System