Title: হেয়ার স্পা

নজরকাড়া ঝলমলে সুন্দর চুল কার না ভালো লাগে। তাই তো মেয়েদের সুন্দর চুল নিয়ে যুগে যুগে রচিত হয়েছে কত কাব্য। সময়ের পরিবর্তনে ছেলেরাও তাদের চুলের যত্ন নিয়ে থাকেন একটু আলাদাভাবে।

বর্তমানে চুলকে সুন্দর, ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল রাখা সত্যিই কঠিন। এর প্রধান কারণ নাগরিক দূষণ আর সময়ের অভাব। চুলকে স্বাভাবিক, স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর করতে হেয়ার স্পা এখন বেশ জনপ্রিয়।

ছেলেদের হেয়ার স্পা সম্পর্কে নানা রকম তথ্য দিয়েছেন ধানমন্ডি ১৫-এর মেন�স গ্রুম অ্যান্ড সেলুনের বিউটি এক্সপার্ট মো. ইউসুফ।

হেয়ার স্পা কি

যারা সৌন্দর্য চর্চায় একটু সচেতন তারা স্পা-এর সঙ্গে পরিচিত। সৌন্দর্য চর্চার অন্যতম অংশ চুল। আর এ চুলকে সুস্থ ও সুন্দর করে তুলতে সাহায্য করে হেয়ার স্পা।

হেয়ার স্পা হচ্ছে এমন একটি পদ্ধতি বা উপায় যার মাধ্যমে চুল হয়ে উঠবে আরও বেশি চকচকে, ঝলমলে, সফট, সিল্কি ও আকর্ষণীয়। আসলে এটা এক ধরনের হেয়ার ট্রিটমেন্ট যা আপনার চুলের স্বাস্থ্য রাখবে অটুট। চুলকে করবে মসৃণ এবং সুন্দর।

কেন করাবেন

ঘরের বাইরে বের হলে চুল পড়ছে বায়ু দূষণের কবলে, ধুলোবালি এসব চুলকে করে তোলে রুক্ষ। আর সূর্যের তাপে বের হলে রোদও চুলের ক্ষতি করে। পরিবেশের এ বিরূপ প্রভাবই আমাদের চুলকে করে তোলে প্রাণহীন, নিস্তেজ, রুক্ষ।

এছাড়াও মাথায় খুশকির কারণে, চুলের আগা ফেটে গেলে, চুলে ঘনঘন কালার করা হলে চুল তার স্বাভাবিক ঔজ্জ্বল্য হারিয়ে ফেলে। তখন কোনও হেয়ারকাটই মানাবে না। বরঞ্চ চুল নিয়ে পড়তে হবে অস্বস্তিতে। ঠিক এ সময়ই আপনার প্রয়োজন হেয়ার স্পার। যা আপনার চুলের প্রাণ ফিরিয়ে আনবে।

কিভাবে করা হয়

মাথার ত্বক তৈলাক্ত না শুষ্ক, চুলে খুশকি আছে কিনা এর ওপর ভিত্তি করে শ্যাম্পু নির্বাচন করা হয়। সেই সঙ্গে হেয়ার ট্রিটমেন্টটাও পরিচালিত হয়।

পার্লারে হেয়ার স্পা

সর্বপ্রথম চুলে ওয়েল ম্যাসাজ করা হয় ৫-১০ মিনিট, এরপর চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু নির্বাচন করে ধুয়ে ফেলা হয়। চুল ভালোভাবে শুকিয়ে হেয়ার মাস্ক বা স্পা মেডিসিন চুরে লাগিয়ে ম্যাসাজ করা হয় ১০-২০ মিনিট। এরপর মাথা ভালোভাবে ওয়াশ করার পর হেয়ার ড্রায়ারে দিয়ে শুকিয়ে ফেলা হয়। আপনি ইচ্ছা করলে ডিপ কন্ডিশনিং করতে পারেন। এ তো হয়ে গেল হেয়ার স্পা।

বাসায় হেয়ার স্পা

আপনি ইচ্ছা করলে বাড়িতে বসেই স্পার কাজটা সেরে ফেলতে পারেন। এক্ষেত্রে সর্বপ্রথম ওয়েল ম্যাসাজ করে আপনার মাথার ত্বক ও চুলের সঙ্গে মানানসই শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে। চুল শুকানোর পর স্পা ফাস্টক্রিমের সঙ্গে স্পা মেডিসিন মিশিয়ে আঙুলের ডগা দিয়ে মাথায় ভালোভাবে ম্যাসাজ করতে হবে অন্তত ২০ মিনিট। এরপর কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন।

হেয়ার স্পার উপকারিতা

1 আপনার চুল যদি প্রচুর পরিমাণে ঝরতে থাকে তাহলে হেয়ার স্পা রোধ করবে চুল পড়া।
2 চুলের খুশকি সমস্যার সমাধান হতে পারে হেয়ার স্পা।
3 চুল কালার বা অন্য কারণে রুক্ষ হয়ে যায়, স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে ফেলে, এ অবস্থায় হেয়ার স্পা অপরিহার্য।

4 হেয়ার স্পা করলে চুলের স্বাস্থ্য যেমন ভালো থাকে তেমনি আপনি ইচ্ছা মতো হেয়ার কাট দিতে পারেন।
5 আর সুন্দর, আকর্ষণীয়, ঝলমলে সিল্কি চুলের জন্য হেয়ার স্পার কোনও বিকল্পই নেই।
6 মাথার রক্ত সঞ্চালন গতি স্বাভাবিক রাখে। যে কোনও বয়সেই আপনি হেয়ার স্পা করাতে পারেন। এতে যেমন আপনার চুল সুস্থ থাকবে তেমন ক্লান্তি থেকে মুক্তি পাবে শরীর, মানসিক অবসাদ থেকে মুক্তি পাবে মন আর আপনি হয়ে উঠবেন উচ্ছল।

1323681170_144.jpg
Comments
Write Comment
Leave your valued comment. Sign Up


TS Management System